অল্প সময়ের মধ্যেই চকরিয়ার প্রাথমিক শিক্ষায় গুণগত পরিবর্তন দৃশ্যমান হবে

প্রকাশ: ১১ জুলাই, ২০১৯ ১০:৪২ : পূর্বাহ্ন

এম.জিয়াবুল হক,চকরিয়া
সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার উদ্যোগে মঙ্গলবার উপজেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভা উপজেলা শিক্ষা বিভাগের কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গুলশান আকতার। অনুষ্ঠিত মতবিনিময় বক্তব্য রাখেন সনাক চকরিয়ার সভাপতি অধ্যাপক একেএম শাহাবুদ্দিন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো. আনোয়ারুল কাদের, সহকারী উপজেলা শিক্ষা অফিসার বিকাশ ধর, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো. আবু জাফর, সহকারী উপজেলা শিক্ষা অফিসার শাহরিয়ার সুলতানা, সনাক সহ-সভাপতি রুনেন্দু বিকাশ দে ও পশ্চিম কৈয়ারবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মসুদা বেগম।
শুরুতে শুভেচ্ছা জ্ঞাপন করে বক্তব্য রাখেন টিআইবির এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলম। বক্তব্যে পশ্চিম কৈয়াবিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অর্জিত সাফল্য তুলে ধরা হয় এবং এই সাফল্যকে ধরে রেখে পিছিয়ে পড়া অন্যান্য প্রাথমিক বিদ্যালয়ে ছড়িয়ে দিয়ে শিক্ষার সার্বিক মানোন্নয়নে বাস্তবায়নের কর্তৃপক্ষের উদ্যোগ প্রত্যাশা করা হয়। পাশিাপাশি চকরিয়ার সকল প্রাথমিক বিদ্যালয়ে জেন্ডার সংবেদনশীলতা বিবেচনায় উদ্বুদ্ধকরণ কর্মসূচি বাস্তবায়ন, সকল বিদ্যালয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে সমস্ত আয়-ব্যয়ের হিসাব রেজিস্টারভুক্তি নিশ্চত করা, হোম ভিজিট বৃদ্ধি, বিদ্যালয়ের উন্নয়নে এসএমসির সক্রিয়তা বৃদ্ধি ও মাল্টিমিডিয়া ক্লাস নিশ্চিত করাসহ বিভিন্ন সুপারিশ করা হয়।
মতবিনিময় সভার সভাপতি চকরিয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা গুলশান আকতার বলেন, বর্তমানে উপজেলার ১৪১টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৭১ টিতে মাল্ডিমিডিয়া উপকরণ সরবরাহ করা হয়েছে। অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার সব ধরনের উপকরণ বিদ্যমান রয়েছে। ক্ষুদ্রমেরামতসহ অন্যান্য সমস্যা সমাধানে পর্যাপ্ত বরাদ্দ দেয়া হয়েছে। শিক্ষক-অভিভাবকরাও আন্তরিকতা নিয়ে এসেছে এখন প্রয়োজন সকল স্টেকহোল্ডারে সম্মিলিত উদ্যোগ ও প্রচেষ্টা। আশা করছি, অল্পসময়ের মধ্যেই চকরিয়ার প্রাথমিক শিক্ষায় গুণগত পরিবর্তন সকলের সামনে দৃশ্যমান হবে। আর মানসম্পন্ন শিক্ষাই আমাদের প্রধান উদ্দেশ্য। সকলের সম্মিলিত প্রচেষ্টা ও আন্তরিক সহযোগিতা ছাড়া এই লক্ষ্য অর্জন করা সম্ভব নয়।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সনাক সদস্য মোহাব্বত চৌধুরী, সনাক সদস্য জিয়া উদ্দিন, টিআইবির এসিস্টেন্ট ম্যানেজার মিটন বনিক বাবু, ইয়েস দলনেতা মো. ইশফাতুল হোসাইন ও ইয়েস সদস্য নাসরিন জান্নাত তোহফা।##