ইয়েস ফ্রেন্ডস’র আয়োজনে কক্সবাজার সরকারি কলেজে তথ্য অধিকার আইন বিষয়ক সেমিনার

প্রকাশ: ২৭ জুলাই, ২০১৯ ১১:৪১ : পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক,চকরিয়া
সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সহযোগী সংগঠন ইয়েস ফ্রেন্ডস গ্রুপ কক্সবাজার এর উদ্যোগে বুধবার, কক্সবাজার সরকারি কলেজ মিলনায়তনে শিক্ষার্থীদের অংশগ্রহনে তথ্যই শক্তি: জানবো, জানাবে দুর্নীতি রুখবো এই স্লোগানের প্রতিপাদ্যে ‘তথ্য অধিকার সপ্তাহ’ পালন উপলক্ষে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ‘ক্যাম্পেইন’ ইয়েস ফ্রেন্ডস উপদেষ্টা অধ্যাপক মোহাম্মদ উল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। ‘ক্যাম্পেইন’ কর্মসূচির মধ্যে ছিল তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন, তথ্য চেয়ে আবেদন ফরম পূরণ, কুইজ প্রতিযোগিতা ও দুর্নীতিবিরোধ শপথ গ্রহণ ও দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর প্রদান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর পার্থ সারথি সৌম এবং বিশেষ অতিথি ছিল কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক মফিদুল আলম ও প্রভাষক ওবাইদুল হক।
ইয়েস ফ্রেন্ডস দলনেতা মো. মিজানুর রহমানের শুভেচ্ছা জ্ঞাপনের মধ্য দিয়ে ক্যাম্পেইন কর্মসূচি শুরু হয়। এর পরই তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে ওরিয়েন্টেশন পরিচালনা করেন টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলম। ওরিয়েন্টেশনের মাধ্যমে শিক্ষার্থীদের তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে বিস্তারিত ধারণা দেয়ার পাশাপাশি তথ্য চেয়ে আবেদন, আপিল ও অভিযোগ দায়ের ফরম পূরণ বিষয়েও ধারণা প্রদান করা হয়।
প্রধান অতিথি ও কক্সবাজার সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর পার্থ সারথি সৌম বলেন ‘দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইন ২০০৯ হতে পারে অন্যতম হাতিয়ার যদি আমরা তথ্য অধিকার আইনকে যথাযত প্রয়োগ করতে পারি। এই আইন জনগনের অধিকার প্রতিষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সক্ষম’। সবাইকে এই আইন বিষয়ে বিস্তারিত অবগত হওয়া জরুরী।
প্রধান অতিথি বক্তব্য শেষে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে আয়োজিত উপস্থিত কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন এবং অন্যান্য অতিথিদের সাথে নিয়ে দুর্নীতি বিরোধী গণস্বাক্ষর কর্মসূচির শুভ উদ্বোধন করেন। ইয়েস ফ্রেন্ডস গ্রুপ কক্সবাজারের উপদেষ্টা অধ্যাপক মোহম্মদ উল্লাহ উপস্থিত সবাইকে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান এবং সংক্ষিপ্ত সমাপনী বক্তব্য করে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন। কর্মসূচিতে ইয়েস ফ্রেন্ডস গ্রুপ কক্সবাজারে সদস্যরা উপস্থিত ছিলেন।##