ঈদগাঁওতে বয়:সন্ধিকালীন স্বাস্থ্য ও ঋতুকালীন পরিছন্নতা সম্পর্কে সচেতনতা সভা সম্পন্ন

প্রকাশ: ৫ সেপ্টেম্বর, ২০১৯ ২:১৭ : অপরাহ্ন

এম আবুহেনা সাগর,নিজস্ব প্রতিবেদক,ঈদগাঁও
সদরের একমাত্র নারী শিক্ষাঙ্গন ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ে উপজেলা প্রশাসন কতৃর্ক আয়োজিত বয়:সন্ধি কালীন স্বাস্থ্য ও ঋতুকালীন পরিছন্নতা সম্পর্কে সচেতনতামুলক অনুষ্টান সম্পন্ন হয়। ৫ই সেম্পেম্বর সকাল ১১টায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক গিয়াস উদ্দিনের সভাপতিত্বে ও শিক্ষক রাজন আচার্য্যের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজার সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকতা মো:সেলিম উদ্দিন,বিশেষ অতিথি হিসেবে ছিলেন, ইসলামাবাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: নুর ছিদ্দিক, ঈদগাহ রিপোর্টাস সোসাইটির সাবেক সভাপতি এম আবুহেনা সাগর,উপজেলা সম্বনয়কারী এলজিসি প্রকল্প জামাল উদ্দিন,তথ্য আপা জেসমিন আক্তার। এ অনুষ্টানে বিদ্যালয়ের শিক্ষক,শিক্ষিকাসহ অসংখ্য শিক্ষার্থীরা অংশ নেন।
বক্তারা বাল্যবিবাহ বন্ধ ও প্রতিরোধ,ঋতুকালীন পরিছন্নতা বজায় রাখার বিষয়ে শিক্ষার্থীদেরকে অবগত করেন। আটার বছরের নিচে মেয়েরা শারিরীক ও মানসিকভাবে বিয়ের জন্য ও সন্তান জন্মদানে প্রস্তুত নয়,বাল্য বিবাহ নিজে আয়ো জন করবেননা এবং অন্যকে আয়োজনে উদ্বুদ্ব কবরেননা,স্থানীয়ভাবে বাল্য বিবাহ সংগঠিত হলে অংশ গ্রহন না করা,বাল্য বিবাহ প্রতিরোধে নিজে উদ্যোগী হোন এবং অন্যদের সচেতন করার প্রতি আহবান জানান।
আরো বলেন, মাসিক ব্যবহারের কাপড় সাবান ও পরিস্কার জীবানুমুক্ত পানি দিয়ে ধুয়া,পুনরায় ব্যবহারের জন্য ধোয়ার পর কড়া রোধে শুকানো,পরিস্কার-ধুলোবালিমুক্ত জায়গায় ভালোভাবে সংরক্ষন করা, ব্যক্তিগত পরিছন্নতা বজায় রাখার প্রতি গুরুত্বারোপ করেন।