উখিয়ায় নির্মিত হবে ২ টি মুজিব কিল্লা, পরিদর্শনে তদন্ত টিম

প্রকাশ: ৮ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৩২ : অপরাহ্ন

কায়সার হামিদ মানিক,উখিয়া।
উখিয়ায় আধুনিক মানের দুইটি মজিব কিল্লা নির্মাণ করা হচ্ছে। দুর্যোগকালীন সময়ে গবাদিপশু নিরাপদ স্থানে আশ্রয় দেওয়ার লক্ষ্যে সরকার এ প্রকল্প টি গ্রহণ করেছেন।
উখিয়া প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায় সম্ভাব্য স্থান পরিদর্শনে আসেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহকারী প্রকল্প পরিচালক মোহাম্মদ আওলাদ হোসেন ও সজীব কুমার চক্রবর্তী নেতৃত্বে একটি টিম। উক্ত টিমের সদস্যরা রবিবার দুপুরে হলদিয়া পালং এর মরিচ্যা ও জালিয়াপালং ইউনিয়নের লম্বরী পাড়া গ্রাম পরিদর্শনে যান। এ সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আল মামুন হলদিয়া পালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ আলম জালিয়া পালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে প্রথম পর্যায়ে উপজেলার মরিচ্যা ও লম্বরী গ্রামের দুইটি আধুনিক মানের ২ টি মুজিব কিল্লা নির্মাণ করা হবে। এদিকে প্রকল্প বাস্তবায়ন প্রসংগে স্থানীয় জনগণ জানান দুর্যোগকালীন ও বন্যার সময় জনসাধারণ শিক্ষা প্রতিষ্টানে বা সাইক্লোন সেন্টারে আশ্রয় নিলেও ঘরে পালিত গবাদি পশু কোথাও নিরাপদে রাখার ব্যবস্থা থাকে না এমতাবস্থায় বন্যার সময় হাঁস মুরগি গরু ছাগল সহ গবাদি পশুর প্রাণ হয় বেশি।গবাদিপশুর সু রক্ষায় মুজিব কিল্লা নির্মাণের যে উদ্যোগটি গ্রহণ করেছে নিঃসন্দেহে একটি ভালো কাজ ।
উখিয়া প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আল মামুন জানান, পরিদর্শনে আসা তদন্ত টিম ২০১৯ -২০২০ অর্থবছরে উখিয়া উপজেলা পাঁচটি ইউনিয়নে এইচবিবি করণ রাস্তা সমূহের ফ্রী ওয়ার্ক যাচাই করেন এছাড়াও প্রকল্পসমূহের নির্মাণ সংস্কার উন্নয়ন বিষয়েও সম্ভাব্যতা যাচাই করেন।