এক হচ্ছে ফেসবুক ম্যাসেঞ্জার-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম

প্রকাশ: ২৭ জানুয়ারী, ২০১৯ ৩:১৯ : অপরাহ্ন

ভার্চুয়াল দুনিয়ায় একে অপরের সঙ্গে সংযুক্ত করার জন্য সোশ্যাল মিডিয়া প্রতিষ্ঠানগুলো প্রতিনিয়তই নতুন নতুন ফিচার নিয়ে আসছে। এবার সেই ধারাবাহিকতায় এক হতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম আর ফেসবুক ম্যাসেঞ্জার। এই পরিকল্পনা করেছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। সম্প্রতি নিউইয়র্ক টাইমস এ খবর প্রকাশ করেছে।

একই প্ল্যাটফর্ম থেকে এই তিনটি অ্যাপ ব্যবহার করা গেলেও আলাদাভাবেও ব্যবহার করা যাবে। এই ক্রস প্ল্যাটফর্ম মেসেজিং অ্যাপে থাকবে এন্ড টু এন্ড এনক্রিপশন। এর ফলে টেক্সট যার উদ্দেশ্যে পাঠানো হচ্ছে শুধুমাত্র তিনি পড়তে পারবেন।

ফেসবুকের এক কর্মকর্তা জানিয়েছেন, অনেকদিন ধরেই এই পরিকল্পনা চলছে। কীভাবে এই প্রক্রিয়া কাজ করবে তা নিয়েও চলছে বিতর্ক। অনেক সুরক্ষা বিশেষজ্ঞ জানিয়েছেন এই তিন চ্যাট সার্ভিস এক হয়ে গেলে সুরক্ষায় গাফিলতি দেখা যেতে পারে।

চ্যাট সার্ভিস থেকে আরও বেশি তথ্য সংগ্রহ করে গ্রাহকের কাছে বিজ্ঞাপন পাঠানোর উদ্দেশ্যেই হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবকু ম্যাসেঞ্জার মিলিত করা হচ্ছে বলে মনে করছেন অনেকে। এছাড়াও ফেসবুক ম্যাসেঞ্জার এ অন্য গ্রাহকের সম্মতি ছাড়াই তাকে মেসেজ পাঠানো যায়। এই ফিচার হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে এ প্রাইভেসি সমস্যা তৈরি করবে কিনা তা নিয়ে সন্দিহান অনেকেই।