কক্সবাজার সরকারি কলেজ IDG এর আওতায় সাড়ে ৪ কোটি টাকা অর্থ সহায়তার জন্য মনোনীত

প্রকাশ: ৩১ জুলাই, ২০১৯ ৮:৫৮ : অপরাহ্ন

প্রেস বিজ্ঞপ্তি :

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক বাস্তবায়নাধীন শিক্ষা মন্ত্রণালয়ের College Education Development Project (CEDP) এর IDG কম্পোনেন্টের অধীনে প্রকল্প সহায়তার আওতায় কক্সবাজার সরকারি কলেজ Institutional Development Grant (IDG) প্রাপ্তির জন্য মনোনীত হয়েছে। উক্ত প্রকল্পের Grant Evaluation Panel (GEP) কর্তৃক মূল্যায়নের ভিত্তিতে 31/07/2019 তারিখের অফিস আদেশ মোতাবেক কক্সবাজার সরকারি কলেজসহ সারাদেশের ৪৮ টি কলেজকে ২য় পর্যায়ে IDG প্রদানের জন্য মনোনীত করা হয়। উক্ত IDG প্রাপ্তিতে কলেজের ভৌত অবকাঠামো ‍উন্নয়নসহ শিক্ষার পরিবেশগত সার্বিক উন্নয়নের জন্য ৪ কোটি টাকারও বেশি আর্থিক সহায়তা পাওয়া যাবে। IDG তথা প্রতিষ্ঠান উন্নয়ন সহায়তায় প্রাপ্ত এ অর্থ দিয়ে কলেজের আরো সুন্দর সুষ্ঠু একাডেমিক পরিবেশ গঠনের জন্য সকল শ্রেণি কক্ষে মাল্টিমিডিয়া স্থাপন ও বিজ্ঞানাগার সমূহকে আধুনিকায়ন সহ ক্যাম্পাসকে সুসজ্জিত করা হবে। যার ফলে শিক্ষার্থীরা বিজ্ঞানাগারসমূহে হাতে-কলমে ব্যবহারিক ক্লাস করে বিজ্ঞানের জ্ঞানে সমৃদ্ধ হবে। যা বিজ্ঞান মনষ্ক জাতি গঠনে সহায়ক ভূমিকা রাখবে।

ইতোমধ্যে সরকারি আর্থিক সহায়তায় কক্সবাজার সরকারি কলেজের ভৌত অবকাঠামো উন্নয়নে দৃশ্যমান অগ্রগতি সাধিত হয়েছে। যা সুন্দর শিক্ষাবান্ধব পরিবেশ সৃষ্টিতে সহায়কা ভূমিকা রেখেছে। যার প্রতিফলন বিগত ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রায় ৯৪ শতাংশ পাসের হারসহ সম্প্রতি প্রকাশিত স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার ফলাফলে দৃশ্যমান হয়েছে। এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, বিগত 2015 ও 2016 সালের স্নাতক (সম্মান) চূড়ান্ত পরীক্ষায় পর পর দু’বার এ কলেজের দুইজন শিক্ষার্থী সারাদেশে প্রথম স্থান অধিকার করে প্রধানমন্ত্রীর স্বর্ণপদকে ভূষিত হয়েছে। তাছাড়াও শিক্ষার্থীদের পরিবহন সুবিধার জন্য ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কর্তৃক একটি বাস ও UNHCR কর্তৃক একটি বাস উপহার হিসেবে প্রদান করেছেন। যার ফলে শিক্ষার্থীদের পরিবহন সমস্যা বহুলাংশে লাঘব হয়েছে।

কক্সবাজার সরকারি কলেজকে IDG’র জন্য মনোনীত করায় কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী মাননীয় শিক্ষা মন্ত্রী, শিক্ষা সচিব, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিইডিপি প্রজেক্টের পরিচালকসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এ প্রকল্প প্রস্তুতকরণে কলেজের উপাধ্যক্ষ, শিক্ষক পরিষদ সম্পাদক ও যে সকল সদস্য জড়িত ছিলেন তাদেরকেও ধন্যবাদ জ্ঞাপন করেন। ভবিষ্যতে কলেজের ভৌত অবকাঠামোসহ গুণগত শিক্ষার মান নিশ্চিতকরণ ও SDG-4 বাস্তবায়নে কর্মরত শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি, অধ্যয়নরত শিক্ষার্থী, অভিভাবক, সুশীল সমাজ ও রাজনৈতিক নেতৃবন্দের সার্বিক সহায়তা কামনা করেন।