কুতুবদিয়ায় হাজারো পরিবার খোলা আকাশের নিচে

প্রকাশ: ২ আগস্ট, ২০১৯ ১০:৫৯ : অপরাহ্ন

সংবাদদাতা, কুতুবদিয়া ।কুতুবদিয়ায়স্বাভাবিক জোয়ারের পানিতে বড়ঘোপের এক বৃহৎ অংশ পানিতে তলিয়ে যাওয়ায় স্থানীয় সাংবাদিকদের সাথে জরুরীভাবে বৈঠক করেছেন বড়ঘোপ ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান আ.ন.ম শহীদ উদ্দিন ছোটন।

শুক্রবার (২ আগস্ট) সন্ধ্যায় বড়ঘোপ ইউনিয়ন পরিষদের কন্ফারেন্স রুমে ইউপি সদস্যদের অনুরোধে মূখপত্র হিসেবে এ বৈঠকের আয়োজন করেন তিনি।

বৈঠকে তিনি সাংবাদিকদের জানান, কুতুবদিয়ার বড়ঘোপ ইউনিয়নের দক্ষিণ-পূর্বাংশের মুরালিয়া গ্রামের বেড়িবাঁধের অরক্ষিত অংশ দিয়ে স্বাভাবিক জোয়ারের পানি প্রবেশ করে তলিয়ে গেছে এই ইউনিয়নের ৬ নং ওয়ার্ড মুরালিয়াসহ,২,৩,৪ ও ৫ন ং ওয়ার্ডের একাংশ।

মুরালিয়া গ্রাম সম্পূর্ণ প্লাবিত হওয়ায় ক্ষতিগ্রস্থ হয়েছে ৪৫০টিরও অধিক পরিবার।নষ্ট হয়েছে প্রায় পাঁচশত একরেরও বেশি আবাদি ফসলী জমি। বর্তমানে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো না খেয়ে জীবন যাপন করছে।

তিনি জানান, ক্ষতিগ্রস্থ পরিবারগুলো যথাসম্ভব ব্যক্তিগত পক্ষ থেকে সাহায্য সহযোগিতা করেছেন। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে এখনো পর্যন্ত কোন ধরনের সাড়া পাওয়া যায়নি।

এসময় তিনি সাংবাদিকদের বলেন, স্বাভাবিক জোয়ারের পানিতে প্রতিবার কুতুবিদয়ার বেশির ভাগ গ্রাম প্লাবিত হচ্ছে, ভেঙ্গে যাচ্ছে মানুষের বাড়ি-ঘর, নষ্ট হচ্ছে শতশত একর ফসলী জমি। সাগরে বিলীন হয়ে যাচ্ছে অসহায় এসব মানুষের ভিটে-বাড়ি। জরুরি ভিত্তিতে কুতুবিদয়া বেড়িবাঁধের মুরালিয়া গ্রামের খোলা অংশ মেরামত করা না হলে আগামী জোয়ারের পানিতে আরো শতশত পরিবার ক্ষতিগ্রস্থ হবে।

তিনি সংশ্লীষ্ট প্রশাসনকে জরুরি ভিত্তিতে কুতুবদিয়া বেড়িবাঁধের বড়ঘোপের খোলা অংশ মেরামত করার প্রয়োজনীয় প্রদক্ষেপ নিতে আহবান জানান।

এসময় উপস্থিত ছিলেন, জাতীয় পার্টি কুতুবদিয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক আবদুল মোনাফ,বিশিষ্ট সমাজ সেবক আইয়ুব খান, বড়ঘোপ ইউপির সদস্য (মেম্বার) যথাক্রমে, মোঃ হেলাল উদ্দিন, মাহবুবুবর রহমান, নাছির উদ্দিন,মোরশেদ আলম চৌঃ মুকুল, আশরাফ আলী, সাবেক এমইউপি নুর খাঁন মাতবর ও কালুসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।