ডেঙ্গু প্রতিরোধ ও এডিশ মশার বিস্তার রোধে চকরিয়ায় পরিচ্ছন্নতা অভিযান

প্রকাশ: ৯ আগস্ট, ২০১৯ ৬:৪৩ : অপরাহ্ন

এম.জিয়াবুল হক,চকরিয়া
কক্সবাজারের চকরিয়ায় ডেঙ্গু প্রতিরোধ ও এডিশ মশার বিস্তার রোধে একযোগে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান জোরদার করা হয়েছে উপজেলা প্রশাসন ও পৌরসভার পক্ষ থেকে। কর্মসূচীতে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, উপজেলা স্কাউট সদস্য, পৌরসভার কর্মকর্তা-কর্মচারী ও পরিচ্ছন্নতা কর্মী, স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থী, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠনের নেতৃবৃন্দ, ব্যবসায়ী প্রতিনিধিসহ সাধারণ মানুষও অংশগ্রহণ করেন। এদিকে উপজেলার ১৮টি ইউনিয়নেও একযোগে এই অভিযান জোরদার করা হয়।
কর্মসূচীর উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান ও পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী। সাথে ছিলেন থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এ কে এম শফিকুল আলম চৌধুরী, পিআইও মাসুদুর রহমান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফি উদ্দিন আহমদ, পৌরসচিব মাস-উদ মোর্শেদ, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মহিউদ্দিন, পৌর প্যানেল মেয়র বশিরুল আইয়ুব, পৌরসভার স্যানিটারি ইন্সপেক্টর হায়দার আলী এবং ঠিকাদার সুপারভাইজার নাজিম উদ্দিন প্রমূখ।
ইউএনও নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, ‘ডেঙ্গুর বিস্তাররোধে জনসাধারণকে আরও বেশি সচেতন হতে হবে। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এবং জেলা প্রশাসনের নির্দেশনা মোতাবেক একযোগে উপজেলায় এই কর্মসূচী শুরু করা হয়েছে।’
অভিযানের অংশহিসেবে ইতোমধ্যে উপজেলার ১৮টি ইউনিয়নে ইতোপূর্বে স্প্রে মেশিন ও ঔষধ বিতরণ করা হয়েছে। মশক নিধনে এসব ঔষধ স্ব স্ব ইউনিয়নে নিয়মিত ছিঠানো হচ্ছে। উপজেলার বাসিন্দাদের ডেঙ্গুর আক্রমন থেকে বাঁচাতে উপজেলা প্রশাসন সার্বক্ষনিক কাজ করছে। ডেঙ্গু প্রতিরোধে প্রয়োজনে চকরিয়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মনিটরিং সেল গঠন করা হবে। এডিস মশার উপদ্রব কমাতে শহর ও গ্রামের লোকজনকে ড্রেন, নালা নর্দমাসহ বাড়ির আঙ্গিনার ফুলের টব, প্লাস্টিকের প্যাকেট ও ডাবের খোসায় জমে থাকা পানি ফেলে দেয়ারও পরামর্শ দেন তিনি।
চকরিয়া পৌর মেয়র আলমগীর চৌধূরী বলেন, বাড়ির আঙ্গিনায় ফুলের টব, প্লাস্টিকের প্যাকেট, ডাবের খোসায় জমে থাকা পানি থেকে এডিস মশার উৎপত্তি হয়। তাই এসব জায়গায় পানি জমে থাকতে দেয়া যাবেনা। এডিস মশা থেকে ডেঙ্গু রোগের বিস্তার ঘটে। এডিস মশা ধবংসে ওষুধ ছিটানোর পাশাপাশি সবাইকে নিজ নিজ বাড়ির আঙ্গিনা পরিস্কার রাখতে হবে। পৌর মেয়র আরও বলেন, চকরিয়া পৌর এলাকাকে ডেঙ্গুমুক্ত করতে প্রতিদিন ওয়ার্ডে ওয়ার্ডে মশক নিধন অভিযান চলছে। সুতরাং ডেঙ্গু নিয়ে পৌরবাসীর মাঝে আতঙ্কিত হওয়ার কোন অবকাশ নেই।##