পাপুয়া নিউ গিনিকে উড়িয়ে দিল বাংলাদেশ

প্রকাশ: ২ সেপ্টেম্বর, ২০১৯ ১১:০১ : অপরাহ্ন

ক্রীড়া ডেস্ক।ঢাকা: শনিবার বৃষ্টির কারণে বাংলাদেশ বনাম পাপুয়া নিউ গিনির (পিএনজি) ম্যাচটা মাঠে না গড়ানোয় সোমবার (২ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয়। ২০২০ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘এ’ গ্রুপের প্রথম ম্যাচ ছিল এটি। ফোর্থহিলের ডান্ডিতে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় পিএনজি। ব্যাট করতে নেমে শুরুটা মোটেই ভালো হয়নি সানজিদা ইসলাম-আয়শা রহমানদের। দুই ওপেনারের জুটি ভাঙে মাত্র ৫ রানের মাথায়।

এরপর সানজিদার ৪ রানে বিদায়ের পর দুই নম্বরে ব্যাট করতে নেমে নিগার সুলতানা করেন ৬ রান। রিতু মনি করেন ৩ রান। বাংলাদেশ শিবিরে যখন চাপ একের পর এক উইকেট যাওয়ায়, তখন হতাশাটা আরও বাড়িয়ে দেন ১৯ রানে ওপেনার সানজিদার বিদায়ে। এরপর শায়েলা শারমিনের ৫ রানে ফেরার পর ফাহিমা খাতুনের ব্যাটে কটা রান। তার ব্যাটেই আসে দলীয় সর্বোচ্চ ৩২ (১৮) রান।

শেষদিকে জাহানারা আলমের ৫, সালমা খাতুন রানের খাতাই খুলতে পারেননি, নাহিদা খাতুনের ৭ রান যোগ করে ১৬ ওভার ৩ বলে সব উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১০৩ রান। বাংলাদেশের ইনিংসের শেষ হবার পরই বৃষ্টি বাধায় পড়ে ম্যাচ। তাতে পিএনজির সামনে লক্ষ্য দাঁড়ায় ৮ ওভারে ৫৯ রান।

এরপর ব্যাটিংয়ে নেমে পিএনজির দুই ওপেনার সিভোনা জিমি ও নাওনি ভারের জুটি ভয় ধরিয়ে দেয় বাংলাদেশকে। এই জুটি টিকে ছিল ৩ ওভার ২ বল পর্যন্ত। দলীয় ১৯ রানের মাথায় ৮ রান করে নাহিদা আক্তারের বলে ক্যাচ দিয়ে বিদায় নেন জিমি। এরপর ৪ ওভার ১ বলের সময় ১০ রানে রিতু মনির বলে ক্যাচ দেন আরেক ওপেনার ভারে। কাওনি ওলার ৭ বলে ১ ছয় ১ চারে ১০ রান করে আবারও ভয় ধরিয়ে দেন সালমা খাতুনদের। তাকেও ফেরান রিতু মনি।

এরপর আর দাঁড়াতে পারেনি পিএনজির ব্যাটাররা। নাহিদা খাতুনের বাঁহাতের ঘুর্ণিতে ব্রেন্ডা টাউ (৬) আর তানিয়া রুমা (১২) ফেরেন সাজঘরে। শেষদিকে আর সামলে উঠতে পারেনি পিএনজির মেয়েরা। ৫৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ৮ ওভারে ৫ উইকেটে ৫২ রান পর্যন্ত তুলতে পারে। তাতে বৃষ্টি আইনে ৬ রানের জয় পায় বাংলাদেশ।

আর এ নিয়ে এটি বিশ্বকাপ বাছাই পর্বে টানা দ্বিতীয় জয় বাংলাদেশের। প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৮ উইকেটে হারায় সালমা-জাহানারারা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হতে হবে আগামী ৩ সেপ্টেম্বর।