মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ডিজিটালাইজেশন প্রক্রিয়া শুরু

প্রকাশ: ১ মে, ২০১৯ ৯:০৪ : অপরাহ্ন

ঢাকাঃ শিক্ষা ব্যবস্থাকে ডিজিটালাইজড করার প্রক্রিয়ার অংশ হিসেবে এবার মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরকেও ডিজিটাল করার প্রক্রিয়া শুরু করেছে সরকার। সম্প্রতি মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের জন্য মাদ্রাসা এডুকেশেন ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (এমইএমআইএস) সফটওয়্যার ডেভেলপ করা হয়েছে।

যার মাধ্যমে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, সারা দেশের ৭৬১৮টি এমপিও ভুক্ত মাদ্রাসার ১৪৭৮০০ জন শিক্ষক ও কর্মচারীদের প্রতিমাসে বেতন, ভাতা, এমপিও ভুক্তকরণ ও অন্যান্য সুযোগ-সুবিধা এবং অধিদপ্তরের অভ্যন্তরীণ অন্যান্য আনুষাঙ্গিক কাযক্রম পরিচালনা করা হবে।

গত বৃহস্পতিবার মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অডিটোরিয়ামে সারাদেশের এমপিও ভুক্ত মাদ্রাসাগুলোর প্রধানদের নিয়ে সফটওয়্যারটির কাযক্রম পরিচালনা শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ) একেএম জাকির হোসেন ভূঞা কর্মশালার উদ্বোধন ঘোষনা করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ) ডাঃ মোঃ ফারুক হোসেন, অতিরিক্ত সচিব (কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ) মোঃ মাশুক মিয়া, যুগ্ম সচিব (কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ) অজিত কুমার ঘোষ।

কর্মশালাটি সভাপতিত্ব করেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সফিউদ্দিন আহমদ। সঞ্চালক হিসেবে ছিলেন মোঃ এনামুল হক, প্রকল্প পরিচালক মাদ্রাসা এডুকেশন ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (এমইএমআইএস) সাপোর্ট প্রকল্প।

উক্ত র্কমশালায় সফটওয়্যারটির প্রশিক্ষণ র্কাযক্রম পরচিালনা করে সফটওয়্যারটির নির্মাণকারী প্রতিষ্ঠান বিলিভ আইটি ও ডিডিসি।

এছাড়াও কর্মশালায় প্রকল্পের কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম, (প্রোগ্রামার) সফটওয়্যারটির বিভিন্ন মডিউল সম্পর্কে দিক নির্দেশনামূলক আলোচনা তুলে ধরেন। সঙ্গে আরও উপস্থিত ছিলেন প্রকল্পের সিস্টেম অ্যানালিস্ট মোঃ কামাল।