মানসম্মত শিক্ষা নিশ্চিতে চকরিয়া-পেকুয়ার প্রতিটি শিক্ষক সমাজেরও দায়িত্বশীল ভুমিকা থাকতে হবে

প্রকাশ: ২৮ জুলাই, ২০১৯ ১০:৪৭ : পূর্বাহ্ন

এম.জিয়াবুল হক,চকরিয়া
চকরিয়া উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান চকরিয়া কোরক বিদ্যাপীঠ স্কুলের শিক্ষার মান্নোয়নকল্পে করণীয় নির্ধারণে বিদ্যাপীঠ স্কুল পরিচালনা কমিটি ও শিক্ষকমন্ডলীর উদ্যোগে শনিবার বিকালে বিদ্যালয় প্রাঙ্গনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আলহাজ মো.নুরুল আখের এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য ও কোরক বিদ্যাপীঠ পরিচালনা কমিটি এবং চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম।
সভায় প্রধান অতিথি আলহাজ জাফর আলম এমপি বলেছেন বর্তমান সরকার শিক্ষাবান্ধব। শিক্ষার মান উন্নয়নে নিরন্তর কাজ করে চলেছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। তাছাড়া ছাত্র-ছাত্রীদের মন ও শরীর ভালো রাখতে ক্রীড়া অনুষ্ঠানের বিকল্প নেই। পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের নিয়মিত খেলাধুলা ও সাংস্কৃতি বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। সেইজন্য চকরিয়া-পেকুয়া উপজেলার প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে সংশ্লিষ্টদের ভুমিকা পালন করতে হবে।
তিনি বলেন, সরকার প্রধান শেখ হাসিনার ঘোষনা মোতাবেক চকরিয়া-পেকুয়াকে শিক্ষাখাতের অগ্রগতির মাধ্যমে নিরক্ষরতার অভিশাপমুক্ত করতে চাই। সেইজন্য পরিকল্পিত উন্নয়নে সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে ঢেলে সাজানো হবে। শিক্ষার্থীদের জন্য শিক্ষার নিরাপদ পরিবেশ সুনিশ্চিত করা হবে। তবে এখানে শিক্ষক সমাজেরও দায়িত্ব থাকতে হবে। সেটি হচ্ছে আগামীর দেশগড়ার কারিগর নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে তৈরী করতে হবে। সেটি পারে শিক্ষকরা। তাই শিক্ষার্থীদের মাঝে আধুনিক ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে চকরিয়া-পেকুয়া উপজেলার প্রতিটি প্রতিষ্ঠানকে দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে।
সভায় এমপি জাফর আলম বলেন, চকরিয়া কোরক বিদ্যাপীঠ একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। এই বিদ্যালয়টি জাতীয়করণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেব। আমাদেরকে বিদ্যালয়ের সুনাম ও ভালো ফলাফলের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। সেই বিষয়ে সম্মাণিত শিক্ষকমন্ডলী সবাই সজাগ থাকবেন। বিশেষ করে কোচিং মুখী না হয়ে ক্লাস ভিত্তিক শিক্ষা কার্যক্রম সচল রাখতে হবে।
অনুষ্ঠিত বিশেষ সভায় উপস্থিত ছিলেন চকরিয়া কোরক বিদ্যাপীঠের দাতা সদস্য আলহাজ্ব মোজাম্মেল হক, অভিভাবক সদস্য চকরিয়া পৌরসভার কাউন্সিলর আলহাজ মকছুদুল হক মধু, অভিভাকক সদস্য শফিকুল কাদের, শওকত হোসেন, ইসমত আরা বুলু, সাইফুল কাদের সোহেল, শিক্ষক প্রতিনিধি নুরুল ইসলাম, বাবু অলসন বড়ুয়া ও রূপালী রানী দে। এছাড়াও সভায় পরিচালনা কমিটির সকল সদস্য ও বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকা উপস্থিত ছিলেন। #