রামুর গর্জনিয়ায় শত বছরের কবরস্থান ভূমিদস্যুদের দখলে

প্রকাশ: ২৩ জুলাই, ২০১৯ ১০:৩৫ : পূর্বাহ্ন

কামাল শিশির,রামু
কক্সবাজার রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের বড়বিল এলাকার শত বছরেরও বেশি পুরনো কবরস্থান দখল করে কুইজ্জা স্থাপন করে অবৈধ ভাবে দখল করার অভিযোগ পাওয়া গেছে। ২২ জুলাই  সরজমিনে গিয়ে দেখা যায় কবরস্থান দখল করে ঘেরা দেওয়ার সময় নতুন কবর দেওয়া মৃত মানুষের লাশের হাড় দেখতে পায় এর পরও অবৈধ ভাবে শত বছরের কবরস্থান দখল করতে ঘেরা এবং কুইজ্জা তৈরী করে রেখেছে।
এলাকাবাসী জানান, প্রায় ২ হাজার মানুষেরও বেশি  কবরস্থানে তাদের আত্মীয়স্বজন  কোন কেউ মারা গেলে উক্ত কবরস্থানে সমাহিত করা হয়। কবরস্থানের নামে বৈধতার কাগজপত্র রয়েছে বলে জানান এলাকাবাসী।
পার্শ্ববর্তী এলাকা থেকেও ঐ কবরস্থানে মৃত মানুষ দাফন করা হয় বলে জানা গেছে। তাই শত বছরের পুরনো কবরস্থানকে দখল করতে অবৈধভাবে ঘেরা ও কুইজ্জা তৈরী করে রেখেছে উক্ত কবরস্থানের পার্শ্ববর্তী মৃত হাকিম মিয়ার পুত্র আব্দুল মজিদ ও তাহার আপন ভাই আবদুল খালেক ও সহযোগীরা।স্থানীয় বাসিন্দা আজিজুর রহমানও ওবায়দুল হক জানান, আমাদের শতবছরের কবরস্থানটি জোর পূর্বক দখল করার কারণে জানাযার নামাজ পড়নোর মত যায়গা নেই তাই দ্রুত কবরস্থানটি দখল মুক্ত করার জন্য রামু উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ চাই।
এই ব্যাপারে আব্দুল মজিদ  জানান, আমাদের খতিয়ানেরর জায়গা দখল করেছি। যদি কারো লাশ থাকে সেটা আমার দেখার বিষয় নয়। গর্জনিয়া পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত ইনচার্জ পরিদর্শক নুরুল আবছার জানান, মোবাইলের মাধ্যমে অভিযোগটি শুনেছি লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।স্থানীয় ইউপি সদস্য সহ শত শত মানুষের দাবি সরেজমিন তদন্ত পূর্বক আইনের আওতায় এনে পুরনো কবরস্থান আগের অবস্থায় ফিরিয়ে আনা হউক।