রামু থানা পুলিশের ডেঙ্গু প্রতিরোধে জনচেতনতা মুলক র‌্যালি ও আলোচনা সভা

প্রকাশ: ৭ আগস্ট, ২০১৯ ১:০৬ : অপরাহ্ন

খালেদ হোসেন টাপু,রামু
‘পরিস্কার পরিছন্ন ঘরবাড়ী, ডেঙ্গুর বিস্তার রোধ করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজারের রামু থানার উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে পস্কিার পরিচচ্ছনতা অভিযান ও জনসচেতনতা মুলক র‌্যালী ও পথ সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (৬ই আগষ্ট) সকাল ১১ টায় অনুষ্ঠিত ওই র‌্যালি ও আলোচনা সভায় রামু থানার সকল অফিসার ও পুলিশ সদস্য, কমিনিউটি পুলিশ, গ্রাম পুলিশ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষকসহ গন্যমান্য ব্যক্তিরা অংশগ্রহণ করেন।
রামু থানার নবাগত ওসি মোঃ আবুল খায়েরের নেতৃত্বে র‌্যালিটি রামু থানা চত্বর থেকে বের হয়ে গুরুত্বপূণ সড়ক সমুহ প্রদক্ষিণ করে চৌমুহনী গোল চত্বরে পথ সভায় মিলিত হয়। রামু থানার ওসি (তদন্ত) এসএম মিজানুর রহমানের সঞ্চলনায় উক্ত সভায় বক্তব্য রাখেন রামু থানার নবাগত ওসি মোঃ আবুল খায়ের, ফতেখাঁরকুল ইউপি চেয়ারম্যান ফরিদুল আলম, রামু উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক তপন মল্লিক প্রমুখ।
র‌্যালী ও পথসভায় অন্যন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন, রামু থানার সেকেন্ড অফিসার আনোয়ার হোসেন, এস আই সৈয়দ ছানাউল্লাহ, নুরুল আনোয়ার, তানভীরুল হক চৌধুরী, সোহেল রানা, এএস আই রাজিব বড়–য়া, এফরান, রামু উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্য সচিব সাংবাদিক খালেদ হোসেন টাপু, রামু উপজেলা তাঁতীলীগের সভাপতি নুরুল আলম জিকু, সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ ও রেফারী ওমর ফারুক মাসুমসহ অনেকেই।
সভায় রামু থানার নবাগত ওসি মোঃ আবুল খায়ের বলেন, ডেঙ্গু বর্তমানে একটি মহামারি আকারে ধারণ করছে। ইতিমধ্যে সরকার বিভিন্ন রকমের ব্যবস্থা গ্রহণ করেছে। সবাইকে মশারি টানিয়ে ঘুমাতে হবে। ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছনতা সম্পর্কিত সচেতনতা নিজ দায়িত্ববোধ থেকে গড়ে তুলতে হবে এবং অন্যকে সচেতন করতে হবে, একই সাথে রামু উপজেলার সর্বস্তরের জনসাধারণ কে সচেতন হওয়া এবং ডেঙ্গু প্রতিরোধে ডাক্তারের পরামর্শ মেনে চলতে আহবান জানান। তিনি আরো বলেন ‘আমি, আপনি, আমরা মিলেই ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। আমরা একটু সচেতন হলেই আমার স্বজনরা ডেঙ্গু থেকে রক্ষা পাবে। এজন্য বিভিন্ন ষ্টেশন, বাজার, সরকারী বেসরকারি প্রতিষ্ঠানসহ আমাদের বাড়ির আঙ্গিনা, পাশের ডোবা, ফুলের টব যেখানে পানি জমে থাকে তা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এতে মশা নিধন হবে। আসুন আমরা সচেতন হয়ে আমাদের জীবন রক্ষা করি।
কর্মসূচিতে ছেলেধরা গুজব, গণপিটুনি, জঙ্গি, মাদক প্রতিরোধেও এলাকার মানুষকে সচেতন করা হয়।