রাস্তায় পুরো নগ্ন নরনারী

প্রকাশ: ১০ মার্চ, ২০১৯ ২:০৩ : অপরাহ্ন

ভিন্ন মাত্রা।।কুইন্সল্যান্ড সীমান্তের কাছে নিউ সাউথ ওয়েলসের শহর নিমবিন। সেখানে সড়ক নিরাপত্তার বিষয়ে, পরিষ্কার ও নিরাপদ বিশ্বের অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে পুরোদস্তুর নগ্ন হয়ে রাস্তায় নামলেন নরনারীরা। তারা সাইক্লিস্ট। অর্থাৎ একেবারে বিবস্ত্র অবস্থায় তারা রাস্তায় নেমেছেন সাইকেল নিয়ে। বার্ষিক ‘ওয়ার্ল্ড ন্যাকেড বাইক রাইড’ উপলক্ষে তারা যখন রাস্তায় সাইকেল চালাচ্ছিলেন তখন দু’পাশ থেকে উৎসাহী মানুষ তাদের দেখছিলেন। এ সময় ওই নগ্ন নরনারী, যার মধ্যে অনেকেই যুবক-যুবতী, তারা সহাস্য ছিলেন। তাদেরকে সামান্যতম লজ্জা পেতে দেখা যায় নি।

এ খবর দিয়েছে বৃটেনের একটি ট্যাবলয়েড পত্রিকার অনলাইন সংস্করণ।

এতে বলা হয়েছে, নিউ সাউথ ওয়েলসের উত্তরাঞ্চলে এই বার্ষিক নগ্ন সাইকেল চালনায় যোগ দিয়েছিলেন কমপক্ষে ৫০ জন নরনারী। শনিবার বিকেলে তারা যখন সাইকেল নিয়ে রাস্তায় নামলেন তখন তাদের শরীরে শুধু হেলমেট ছাড়া আর কোনো আবরণ ছিল না। তারা সাইকেলের প্যাডেলে বল প্রয়োগ করে চালিয়ে গেলেন এ রাস্তা, সে রাস্তা। ‘বাইকটিভিস্টস’দের আয়োজনে এটা হলো এমন ১১তম বার্ষিক কর্মসূচি। তারা এর মধ্য দিয়ে সাইকেল চালকদের নিরাপত্তা, পথচারীদের নিরাপত্তা এবং সড়কে গাড়িচালকদের নিরাপত্তার সচেতনতা বাড়ায়।

এতে যারা যোগ দেন তাদের কারো কারো দেহের স্পর্শকাতর অঙ্গে ব্যবহার করা হয় কিছুটা পেইন্ড। বৃটিশ ওই পত্রিকাটি যেসব ছবি প্রকাশ করেছে তাও সেন্সর করে দিতে হয়েছে। বৃটিশ সংবাদ মাধ্যম এমনটা খুব বেশি করে না। কিন্তু এই ইভেন্টের ছবিগুলো এতটাই জীবন্ত ও স্পষ্ট যে, তা সেন্সর না করে তারা প্রকাশ করতে পারে নি। লন্ডন, মেলবোর্ন সহ বিশ্বের ৭০ টিরও বেশি শহরে এ কর্মসূচি পালিত হয়েছে বলে বলা হয়েছে প্রতিবেদনে।