মহানবী (স.)কে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রতিযোগিতা আয়োজন

প্রকাশ: ২৯ ডিসেম্বর, ২০১৯ ৪:১২ : অপরাহ্ন

ইন্টারন্যাশনাল ডেস্ক।

প্রথম দফায় বিরত ছিলেন নেদারল্যান্ডের ইসলামবিরোধী এমপি গার্ট উইল্ডার্স। কিন্তু এক বছরেরও বেশি সময় পরে আবার তিনি তার পরিকল্পনা নিয়ে এগিয়ে এসেছেন। তিনি মহানবী হযরত মুহাম্মদ (স.)কে নিয়ে ব্যাঙ্গচিত্রের প্রতিযোগিতা আয়োজন করছেন। শনিবার তিনি এমন ঘোষণা দিয়েছেন। দিনশেষে তিনি একটি পোস্ট দিয়েছেন টুইটারে। তাতে উইল্ডার্স লোকজনকে এই প্রতিযোগিতায় মহানবী (স.)কে নিয়ে আঁকা ব্যাঙ্গচিত্র পাঠানোর আহ্বান করেছেন। নেদারল্যান্ডসের সবচেয়ে বড় বিরোধী দলীয় এই নেতা টুইটে লিখেছেন, সহিংসতা ও ইসলামি ফতোয়াকে কাটিয়ে মুক্ত মত প্রকাশ হতেই হবে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গার্ট উইল্ডার্স গত বছর আগস্টে একই রকম একটি প্রতিযোগিতা বাতিল করেন। ওই সময় এ প্রতিযোগিতা আয়োজন করার জন্য তাকে হত্যার পরিকল্পনা করেছিলেন একজন। এ অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছিল পুলিশ। তারপরই তিনি প্রতিযোগিতা বাতিল করেন। গত বছর তার এমন কর্মকা-ের ভয়াবহ প্রতিবাদ হয় পাকিস্তানে। ইসলামপন্থি দল তেহরিকে লাব্বাইক এর আয়োজন করেছিল। তারা নেদারল্যান্ডসের সঙ্গে সব ইসলামিক দেশকে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছিল।

উল্লেখ্য, মহানবী (স.)কে নিয়ে কল্পিত ছবি বা কার্টুন আঁকা ইসলামে পুরোপুরি নিষিদ্ধ। বেশির ভাগ মুসলিম তাকে নিয়ে ব্যাঙ্গচিত্রকে দেখে থাকেন ভয়াবহ অপরাধ হিসেবে। ২০০৫ সালে নেদারল্যান্ডেরই পত্রিকা জিল্যান্ডস-পোস্টেন মহানবী (স.)কে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রকাশ করে। তার প্রতিবাদে ফুঁসে ওঠে মুসলিম বিশ্ব। ওই পত্রিকার সম্পাদক অথবা কার্টুনিস্ট কার্ট ওয়েস্টারগার্ডকে হত্যার চেষ্টা করা হয় কয়েকবার। এর দশ বছর পরে ইসলামপন্থি দু’জন ব্যক্তি প্যারিসে শার্লি হেবডো ম্যাগাজিন অফিসে হত্যা করে ১২ জনকে। তারাও মহানবী (স.)কে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রকাশ করেছিল।