পতেঙ্গা ও কক্সবাজার সমুদ্র সৈকতে ভ্রমণে নিষেধাজ্ঞা

প্রকাশ: ১৯ মার্চ, ২০২০ ১২:৩৮ : পূর্বাহ্ন

অনলাইন ডেস্ক।

কক্সবাজার: করোনা ভাইরাস প্রতিরোধে চট্টগ্রামের পতেঙ্গা ও কক্সবাজারে সকল প্রকার জনসমাগম ও পর্যটক আগমনের উপর নিষেধাজ্ঞা দিয়েছে প্রশাসন।  বুধবার (১৮ মার্চ) বিকাল ৫ টার দিকে ঢাকা অবস্থানরত কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন এমন তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে তিনি সমুদ্র সৈকতের সুগন্ধা, কলাতলীর ডলফিন মোড় ছোট-বড় যানবাহনসহ বিভিন্ন স্থানে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণে নেতৃত্ব দেন।

অপরদিকে, কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানিয়েছেন, কক্সবাজার জেলায় কোথাও এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি পাওয়া যায়নি। তবে ৩ জন বিদেশ ফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এদিকে, করোনা ভাইরাস নিয়ে কক্সবাজার জেলাবাসিকে বিভ্রান্ত এবং আতংকিত না হওয়ার পরামর্শ দিয়েছেন। তবে বলেছেন, সর্তক থাকতে হবে।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানিয়েছেন, কক্সবাজার জেলায় কোথাও এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি পাওয়া যায়নি। তবে ৩ জন বিদেশ ফেরত ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

অপরদিকে, হোটলে-মোটেলসহ জেলার বিভিন্ন স্থানে জনসমাবেশ, বিনোদন অনুষ্ঠান পরিবেশন সহ সবধরনের জনাসমাগমের আয়োজনে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: মাসুদুর রহমান মোল্লা। পাশাপাশি আগত পর্যটকদের দূরত্ব বজায় রেখে ভ্রমণের অনুরোধ করেন তিনি।

করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ শেষে তিনি এ কথা বলেন।

বুধবার সমুদ্র সৈকতের সুগন্ধা, কলাতলীর ডলফিন মোড় ছোট-বড় যানবাহনসহ বিভিন্ন স্থানে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণে নেতৃত্ব দেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: মাসুদুর রহমান মোল্লা।

বিতরণকালে অতিরিক্ত জেলা প্রশাসক মো: আমিন আল পারভেজ, জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটবৃন্দসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অপরদিকে কক্সবাজার সৈকত থেকে পর্যটকদের সরিয়ে নিতে কাজ শুরু করেছে কক্সবাজার ট্যুরিষ্ট পুলিশ। বুধবার বিকাল ৫টার দিকে সৈকতের বিভিন্ন পয়েন্টে গিয়ে দেখা যায় অধিকাংশ স্থানে কোন ট্যুরিষ্ট নেই। হাতেগুনা যে কয়েকজন রয়েছে তাদের চলে যেতে বলছেন ট্যুরিষ্ট পুলিশ।

পতেঙ্গা সমুদ্র সৈকত:

এদিকে বুধবার বিকাল থেকে সৈকত এলাকায় কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহবুবুর রহমান। তিনি বলেন, “সৈকতে কোনো দর্শনার্থীদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। আগে যারা প্রবেশ করেছে, তাদের স্থান ত্যাগ করতে বলা হচ্ছে।”

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করেছে। এছাড়া জনসমাগম নিষিদ্ধ করেছে। এরমধ্যে মঙ্গলবার সরকারি ছুটির দিনে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে বিপুল লোক সমাগম ঘটে, যা নিয়ে অনেকে সোশাল মিডিয়ায় উদ্বেগ প্রকাশ করেন। এরপরই তৎপর হয় পুলিশ।

কমিশনার মাহবুব বলেন, করোনাভাইরাসের জন্য নগরবাসীর সুরক্ষার কথা মাথায় রেখে পতেঙ্গা সমুদ্র সৈকতে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করা হল।