যৌন কেলেঙ্কারির অভিযোগ ওঠা বিচারপতিই দিলেন বাবরি মসজিদের রায়

প্রকাশ: ১১ নভেম্বর, ২০১৯ ১২:৩১ : অপরাহ্ন

ঢাকা : ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় দিয়ে এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে আছেন ভারতীয় সুপ্রিম কোর্টের ৪৬তম প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বিচারপতির বেঞ্চের দেওয়া বাবরি মসজিদ মামলার রায় নিয়ে ইতোমধ্যেই তীব্র সমালোচনা শুরু হয়েছে। এরমধ্যেই সামনে এলো রঞ্জন গগৈ নিয়ে চাঞ্চল্যকর এক তথ্য।

২০১৮ সালে তার বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তুলেছিলেন ভারতের সর্বোচ্চ আদালতের এক নারীকর্মী। অবশ্য সেই অভিযোগ খারিজ হয়ে যায়।  রঞ্জন গগৈ প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন ২০১৮ সালের ৩ অক্টোবর। আগামী ১৭ নভেম্বর অবসর নেবেন তিনি। ভারতের এই বর্তমান প্রধান বিচারপতির জন্ম ১৯৫৪ সালের ১৮ নভেম্বর আসামের ডিব্রুগড়ে। সেখানেই তার বেড়ে ওঠা। উচ্চশিক্ষার জন্য একসময় দিল্লিতে পাড়ি জমান তিনি। খবর আনন্দবাজার পত্রিকা

দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে ইতিহাসে স্নাতক করেন গগৈ। পরে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে পড়াশোনা করেন। ১৯৭৮ সালে বার কাউন্সিলে যোগ দেন তিনি। তারপর গৌহাটি হাইকোর্টে প্র্যাকটিস শুরু করেন। রঞ্জন গগৈ ২০০১ সালের ২৮ ফেব্রুয়ারি গৌহাটি হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে যোগ দেন। ২০১২ সালে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হন। এর ছয় বছর পর ২০১৮ সালে দীপক মিশ্র অবসর নেওয়ার পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হন তিনি।

নিউজ জী 24